Full width home advertisement

Post Page Advertisement [Top]


Attribute কি?

Attribute কথাটির অর্থ হলো গুন বা বৈশিষ্ট। Attribute এর তাতপর্য বোঝার জন্য একটি বাস্তব উদাহরনে আসা যাক। সাধারন ভাবে একজন মানুষের দুইটি নাম থাকে - একটি ডাক নাম, অন্যটি অফিশিয়াল বা যেটাকে আমরা ভালো নাম বলি সেটা। এবার মনে করে দেখুনতো, স্কুল, কলেজ অথবা ইউনিভার্সিটিতে পড়ার সময় বন্ধু/বন্ধু কর্তৃক প্রদত্ত আপনার কি কোন নাম ছিল ?? অথবা আপনি কি আপনার কোন বন্ধুর নামকরন করেছেন ?? আসলে এটা সবার-ই থাকে। এটা ছাড়া ঐ জীবনের মজাটাই থাকে না। যাইহোক, মূল কথাই আসি, এই নামকরন গুলো কেন হয় বা কিসের উপর ভিত্তি করে হয় ?? আসলে এই নাম গুলো দেয়া হয়ে থাকে প্রত্যেকের কোন নির্দিষ্ট বৈশিষ্ট অথবা গুণের (দোষের কথাটা নাই বা বললাম!!) কারনে এবং তার ডাক নামের সাথে এই নাম গুলো যখন বলা হয় তখন একি সাথে আমরা তার সম্পর্কে এবং তার গুণ সম্পর্কে বুঝতে বা জানতে পারি।
Attribute ঠিক এই বন্ধু মহল কর্তৃক প্রদত্ত নামের মত। অর্থাৎ কোন কিছুর Attribute বলতে আমরা বুঝবো তার কোন "একটি" অথবা "একাধিক" বিশেষ বৈশিষ্ট কে। আর এই বৈশিষ্ট প্রকাশের জন্য আমরা যে নাম বা শব্দ ব্যবহার করবো সেটি তার Attribute name.

HTML Attribute:

HTML Attribute জানতে প্রথমেই নিচের উদাহরনটি লক্ষ্য করুন।

<div>content 1</div>
<div align ="left" style ="width:100px; border:1px"> content 2 </div>



উপরের উদাহরনে আমরা দেখতে পাচ্ছি প্রথম <div> তথা division tag টি তে content 1 আছে এবং দ্বিতীয় <div> তথা division tag টি তে আছে content 2.
প্রথম tag-এ আমরা দেখতে পাচ্ছি এটি একটি সাধারন Element. কিন্তু দ্বিতীয় উদাহরনটি লক্ষ্য করলে আমরা দেখতে পরবো এটি শুধু একটি Element-ই নয়, এর বিশেষ দুটি বৈশিষ্টও আছে।
প্রথমটি - align="left", যার অর্থ হলো দ্বিতীয় <div> tag এর content "Content 2" সর্বদা ঐ Division তথা page এর বা পাশে অবস্থান করবে। আবার style="width:100px; border:1px" বৈশিষ্ট টি নির্দেষ করে যে দ্বিতীয় <div> tag এর content "Content 2" এর Width হবে 100 pixel, অর্থাৎ তা ১০০ পিক্সেল চওড়া হবে এবং তার চারপাশে এক পিক্সেলের একটি বর্ডার থাকবে। দ্বিতীয় <div> tag এর এই বিশেষ দুইটি বৈশিষ্টই হলো দ্বিতীয় <div> tag এর Attribute। আবার align ও style হলো তার Attribute name. এভাবে বিভিন্ন Attribute ব্যবহার করে আমরা আমাদের HTML এর কোন নির্দিষ্ট একটি অংশে আলাদা বৈশিষ্ট দিতে পারি। আর এসকল বৈশিষ্টকেই বলা হচ্ছে HTML Attribute.


নীচে কিছু HTML Attribute name এবং তার Attribute দেয়া হলো।

Attribute Value/Name Description
class classname একটি Element এর জন্য নির্দিষ্ট একটি Class name প্রদান করে
href link একটি শব্দ বা বাক্যের সাথে/পেছনে একটি লিংক নির্দেশ করে
id id একটি Element এর জন্য নির্দিষ্ট এবং একক একটি id নির্দেশ করে
style style_definition একটি Element এর জন্য Inline style নির্ধরন করে
title tooltip_text  একটি Element এর জন্য অতিরিক্ত কিছু তথ্য নির্দেশ করে (এটি tool tip হিসেবে দেখা যায়)

  • মনে রাখবেনঃ
    • Attribute সর্বদা start tag এর মধ্যে থাকে।
    • olAttribute value অবশ্যই কোটেশন অর্থাৎ "-" এর মধ্যে থাকবে
      যেমনঃ attribute_name ="attribute_value"
    • আমরা ইচ্ছা করলে Single কোটেশন ব্যবহার করতে পারি, কিন্তু আমরা সব জাযগাতেই Double কোটেশন ব্যবহার করবো। কারন এটি সর্বজন স্বীকৃত ও গ্রহন যোগ্য।
    • তবে কখনো যদি এমন হয় যে, attribute_value-এর সাথে আগে থেকেই একটি কোটেশন থাকে তবে সেক্ষেত্রে আমরা Single কোটেশন চাইলে ব্যবহার করবো।
    • Attribute value বা Attribute name, case sensetive নয়, অর্থাৎ আমরা চাইলে ছোট বা বড় যেকোন রকমের ইংরেজী অক্ষরেই লিখতে পারি। তবে World Wide Web Consortium (W3C) তদের নির্দেশনায় HTML 4 এর জন্য lower case বা ছোট অক্ষরকেই প্রাধান্য দিয়েছে।



>> HTML পর্ব-১ : পরিচয়
>> HTML পর্ব-২ : STRUCTURE
>> HTML পর্ব-৩ : Element

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]