Full width home advertisement

Post Page Advertisement [Top]

আসসালামু ওয়ালাইকুম... ধরে নিচ্ছি সবাই ভালো আছেন। প্রথমেই বলেনিচ্ছি, আমি কোন Computer Expart নায়। সামান্য যা জানি, তাই সবার সাথে Share করার চেষ্টা করি। তাই কোন ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিবান।

যারা নিয়মিত কম্পিউটার ব্যবহার করেন তারা অনেকেই মাঝে মধ্যে বলেন যে কম্পিউটার ব্যবহারের সব থেকে বিরক্তিকর দিকটা হলো এর Start Up time এবং Shut Down time. একজন কম্পিউটার ব্যবহারকারী কে বেশ কিছুক্ষন বসে থাকতে হয় কম্পিউটারের Log On screen বা Desktop দেখার জন্য। এ সমস্যার সমাধান হিসেবে অনেকে অনেক সফটওয়ার ব্যবহার করেন। কিন্তু বেশীরভাগ ক্ষেত্রেই ফলাফল শূন্য, কখনো বা হিতে বিপরীত। আমি আজ আপনাদের অনেক ট্রিক্সের মধ্যে একটি ট্রিক্স দেখাবো যার মাধ্যমে কোন সফটওয়ার ব্যবহার ছাড়াই আপনি আপনার কম্পিউটারের Start Up time টা কমিয়ে দিতে পারেন।
তবে একটি কথা, তাহলো - এ পদ্ধতিটি শুধু মাত্র core processor (Duel core, i3, i5, i7) এর জন্য।


এজন্য প্রথমে কম্পিউটারের Run Window খুলুন। এটি খুব সহজে দুই ভাবে করা যায়।
১. Start এ ক্লিক করলেই ডান পাশে Run লেখা অপশনে ক্লিক করুন - Run window open হবে (নীচের চিত্রের মতো)।



২. আপনার কম্পিউটারের Window key চেপে R চাপুন। অর্থত - Win+R একসাথে।
এখন নিচের মত Run Window open হলে Text box এ লিখুন-
msconfig



এরপর Ok অথবা Enter চাপুন। এখন নীচের মত একটি Window আসবে। দেখুন উপরে ৫ টি Option আছে। (General, Boot, Services, Start up, Tools).



Boot এ ক্লিক করে Advance এ ক্লিক করুন। নতুন একটি window আসবে। এখানে Number Of Processor option টা Uncheck করা থাকলে Check করুন এবং তার নীচের Drop Down Menu তে ক্লীক করুন।



নীচের ছবির মত কিছু number দেখতে পাবেন।



এক্ষেত্রে আমার সর্বোচ্চ Number হলো চার। আপনার ক্ষেত্রে এটি ভিন্ন হতে পারে। যাইহোক সর্বোচ্চ number টি select করে Ok তারপর Apply ও Ok করে বেরিয়ে আসুন। Restart চাইলে Restart করুন। কাজ শেষ...

****************************************************************************


কিন্তু কি করলেন এতক্ষন তা কি জানার ইচ্ছা আছে...?? থাকলে নীচে পড়ুন।
Boot Option এর Advance এ ক্লিক করার পর দেখেছি Number of processor: 1. এর অর্থ হলো, আপনার কম্পিউটার Boot করার সময় অর্থত চালু হবার সময় তার একটি Core ব্যাবহার করতো। আপনি সেটি বাড়িয়ে সর্বোচ্চ করে দিলেন। তাই আপনার কম্পিউটারের Boot করার গতিও আগের থেকে বেশী হয়ে যাবে।


কম্পিউটারের গতি বৃদ্ধি করার আরো বেশ কিছু পদ্ধতি আছে। সেগুলো পর্যায়ক্রমে আলোচনা করা হবে। তবে লেখার আগ্রহ তখনি আসবে যখন আপনাদের কাছথেকে সাড়া পাবো। এতোবড় একটি লেখার বিনিময়ে একটি মন্তব্য তো আশা করতেই পারি... কেমন লাগলো জানালে ভালো লাগবে পাশাপাশি কোন সমস্যা হলেও জানাবেন। ধন্যবাদ।

No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]