Full width home advertisement

Post Page Advertisement [Top]


প্রথমেই বলে নিচ্ছি, আমি কোন Computer Expart নই। সামান্য যা জানি, তাই সবার সাথে Share করার চেষ্টা করি। তাই কোন ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিবেন।

কম্পিউটার চালু হবার সময় যে অতিরিক্ত সময় প্রয়োজন হয় তার অন্যতম কারন হলো, চালু হবার সময় একটি কম্পিউটার ইন্সটল করা সকল প্রোগ্রাম চেক করে তা ঠিক আছে নাকি দেখার জন্য। এই কাজ টি করে কম্পিউটারের প্রধান মেমোরি অর্থাৎ RAM. আর এ কারনেই একটি RAM এর ধারন ক্ষমতা যত বেশী হয় কম্পিউটারের স্পীড-ও তত বেশী হয়। এখন আমরা যদি চাই যে RAM এর ধারন ক্ষমতা বৃদ্ধি না করে স্পীড বাড়াতে, তাহলে সেটা কি সম্ভব...?? অবশ্যই সম্ভব। কিন্তু কিভাবে...?? চলুন ব্যাপারটিকে একটু  অন্য ভাবে চিন্তা করি।
প্রথমেই বলেছি, চালু হবার সময় RAM কম্পিউটারে ইন্সটল করা সকল প্রোগ্রাম চেক করে। আর আমরা যদি RAM এর ধারন ক্ষমতা না বাড়িয়ে প্রোগ্রামের সংখা কমিয়ে দেই তাহলেও আমাদের কম্পিউটার দ্রুত চালু  করা সম্ভব। কিন্তু আমরা সাধারনত আমাদের প্রয়োজনীয় প্রোগ্রাম গুলোই কম্পিউটারে ইন্সটল করে রাখি, আর তাই এগুলো বারবার ইন্সটল এবং আন-ইন্সটল করা বেশ ঝামেলার। কিন্তু পাশাপাশী এটিও হয়তো লক্ষ্য করবেন যে কতগুলো প্রোগ্রাম কপম্পিউটারের অপারেটিং সিস্টেম সেটাপ দেবার সময় নিজে থেকেই ইন্সটল হয়ে যায় (যেমনঃ Internet Explorer, Windows Media Center ইত্যাদি)।
এগুলো কে বলা হয় Windows Features যার মধ্যে বেশীর ভাগ প্রোগ্রাম-ই হয়তোবা আপনার আমার জন্য অপ্রোজনীয় (অপ্রয়োজনীয় বলতে ব্যবহার না করা বা কোন প্রোগ্রামের বদলে অন্য কোন প্রোগ্রাম ব্যবহার করা বুঝিয়েছি)।
যেমন আমি নিজে কখনো IE বা WMC ব্যবহার করিনা। আপনারো হয়তো বা এমন কিছু প্রোগ্রাম থাকতে পারে যা হয়তোবা আপনি কখনোই ব্যবহার করেন না। তাই এখন আমরা এগুলো রিমুভ করে আমাদের কম্পিউটারের মেমরী কিছুটা ফ্রী রাখবো। কি ভাবছেন, আন্য সব প্রোগ্রামের মত এগুলো আন-ইন্সটল করবো? না, আর দশটা প্রোগ্রামের মত এগুলো আন-ইন্সটল করা যায় না। এগুলো একটি নির্দিষ্ট পদ্ধিতে অন/অফ করতে হয়। আমি আজ এটিই আপনাদের দেখাবো। তবে এটি খুবি বেসিক পর্যায়ের একটি কাজ। তাই যদি যারা Epart, তদের কে বলবো, কোন ভুল হলে প্লীজ সুহদরে দিবেন। চলুন তাহলে কাজে নেমে পরি।

প্রথমেই Start এ গিয়ে Control Panel open করুন। নীচের চিত্রের মত একটি Window আসবে।(এখানে দুটি চিত্র আছে) আপনার কম্পিঊটারে যেভাবে আসবে, তার সাথে মিলিয়ে নিন।




এবার আপনার window এর সাথে মিলিয়ে Uninstall a program অথবা Programs and Features এ ক্লিক করুন। এবার একটি window আসবে যেখানে আপনার ইন্সটল করা সকল প্রোগ্রামের একটি তালিকা পাবেন। এই window এর বা পাশে উপরের দিকে Turn Windows features on or off - এ ক্লীক করলে ঠিক নীচের মত নতুন একটি window আসবে।




এখান থেকে আপনি আপনার ইচ্ছা মত windows এর যেকোন প্রগ্রাম on/off করতে পারবেন। যেকোন প্রোগ্রাম off করতে তার পাশের box-এ uncheck করুন। Uncheck করার সময় নীচের মত একটি Pop-up window আসতে পারে, সেটিতে Ok করে তারপর উপরের box-এ Ok করুন। এরপর Restart চাইলে restart করুন।

কম্পিউটারের Start Up speed সম্পর্কিত আগের পোস্টটি পড়তে ক্লীক করুন এখানে

কম্পিউটারের গতি বৃদ্ধি করার আরো বেশ কিছু পদ্ধতি আছে। সেগুলো পর্যায়ক্রমে আলোচনা করা হবে। তবে লেখার আগ্রহ তখনি আসবে যখন আপনাদের কাছথেকে সাড়া পাবো। এতোবড় একটি লেখার বিনিময়ে একটি মন্তব্য তো আশা করতেই পারি... কেমন লাগলো জানালে ভালো লাগবে পাশাপাশি কোন সমস্যা হলেও জানাবেন। ধন্যবাদ।


No comments:

Post a Comment

Bottom Ad [Post Page]